বসন্ত এসে গেছে
- Purab Banerjee - অপ্রকাশিত ০৯-০৫-২০২৪

বসন্ত এসে গেছে
পূরব ব্যানার্জী

বসন্ত এসে গেছে আজি এই ফাল্গুনে !
শিমুল পলাশে ধরেছে রঙ !
আম্র মুকুলে ওই মৌ গুঞ্জনে -
চারিদিকে প্রকৃতির মনমোহিনী রূপের বরষণে !
বসন্ত এসে গেছে কোকিলের কুহূতানে।।

তবু খুঁজে ফিরি হায়, আকাশে বাতাসে -
কোথায় বসন্ত এই ব্যস্ত বসুন্ধরায় !
বিষাক্ত ধোঁয়ায় শুধুই লাশ পোড়া গন্ধ,
জমাট রক্ত পথে, বেওয়ারিশ মুখ যত-
যুদ্ধের জিগিরে দেখি বসন্ত হারিয়ে যায় !

বসন্ত এসেছে মনের দরজায় নিশ্চুপে -
চারিদিকে অট্টালিকা, চিমনির চূড়া,
আর শিল্পের ধোঁয়ায় ঢাকা !
হারিয়েছে উন্মুক্ত খোলা আকাশ -
আর সেই ফতুয়ার আলুথালু কেশে -
খোলা গলায় সঙ্গীতে মশগুল যুবকটি !
চির হরিৎ শালবন, কৃষ্ণচূড়া, ফিকে আজ,
স্বর্ণালী সন্ধ্যায় অভিমানী নদী আজ -
একাকীত্বকে নিয়েছে মানিয়ে !
ভার্চুয়াল পৃথিবীতে বসন্তও কৃত্রিম ছাঁচ রেখে,
কুর্নিশ করে প্রযুক্তিকে।।

তবু জয় বসন্তের, ক্যানভাসে হাতছানি -
হৃদয়ের আলনার থাকে থাকে সাজানো,
লাল নিল সবুজের সমারোহে যুগে যুগে -
বেঁচে থাকে বসন্ত প্রেমিকের অন্তরে !
আনমনে বাতায়নে ফিরতি হিমেল হাওয়ায়,
হাহুতাশ করে যায় বসন্তের আলাপনে -
বসন্ত চিরন্তন আমাদেরই অন্তরে।
বসন্ত এসে গেছে হৃদয়ের প্রাঙ্গণে,
বসন্ত এসে গেছে ভালোবাসার স্পন্দনে।।
©Purab Banerjee

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।